Blog

স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখা উচিত

Things to keep in mind before buying a smartphone

স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখা উচিতঃ স্মার্টফোন বর্তমান সময়ে সকলের নিকট একটি গুরুত্বপূর্ণ ইলেক্টনিক গ্যাজেট। অনেক রকমের কাজ আমরা খুব সহজে একটি স্মার্টফোনের সাহায্যে করে ফেলতে পারি। পুরো ইন্টারনেট দুনিয়াকে হাতের মুঠোয় রাখতে পারি একটি স্মার্টফোনের সাহায্যে।

আমরা আমাদের প্রয়োজন অনুযায়ী বাজেটের ভিতরে স্মার্টফোন কিনে থাকি। কিন্তু এই স্মার্টফোন কেনার সময় কিছু বিষয় এর দিকে খেয়াল রাখি তাহলে অনেক ভালো মানের বা ভালো পার্রফোমেন্স যুক্ত স্মার্টফোন কিনতে পারব। এই আর্টিকেলটিতে আমরা এই নিয়েই আলোচনা করব যে স্মার্টফোন কেনার আগে আপনার কোন কোন বিষয়ের দিকে খেয়াল রাখা উচিত।

আরো পড়ুনঃ অফিসিয়াল ও আন অফিসিয়াল ফোন চেক করার নিয়ম

স্মার্টফোন কেনার আগে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখা উচিত

বাজেট

স্মার্টফোন কেনার আগে অবশ্যই আপনাকে আপনার বাজেটের দিকে খেয়াল রাখতে হবে। কেননা বাজেটের উপরই নির্ভর করবে আপনার স্মার্টফোনটি কেমন হবে। আপনার বাজেট যাই হোক না কেন সেই বাজেটের সাথে আরো ১-২ হাজার টাকা অতিরিক্ত রাখবেন। অথবা আপনার বাজেট থেকে এই টাকা সেভ করবেন। এতে করে স্মার্টফোনটি কেনার পর এর সাথে আরো কিছু জিনিসপত্র যেমনঃ ফাস্ট চার্জার, এয়ারফোন, ব্যাকপ্যাড, পাওয়ার ব্যাংক ইত্যাদি খুব সহজেই কিনে ফেলতে পারবেন।

ব্রান্ড

দ্বিতীয়ত্ব আপনার যে বিষয়ের দিকে খেয়াল রাখা উচিত তা হলো আপনি যে স্মার্টফোনটি কিনবেন তা কোন ব্রান্ডের। অবশ্য নামি-দামি/ জনপ্রিয় ব্রান্ড যেমনঃ Realme, Samsung, Oppo ইত্যাদি এর স্মার্টফোন কেনার চেস্টা করুন। এতে করে আপনি আপনার ফোনে নিয়মিত সফটওয়্যার আপডেট পাবেন। আবার, আপনার যদি ফোনের কো পার্টের সমস্যা হয় তাহলে খুব সহজেই তা এক্সচেঞ করে ফেলতে পারবেন।

প্রসেসর

একটি স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো এটি প্রসেসর মোবাইল ফোনের একটি প্রসেসর এর ভিতরে অনেক কিছু থাকে তাই এটিকে SOC বা System on Cheap বলা হয়। স্মার্টফোন কেনার সময় অবশ্যই ভালো মানের প্রসেসর যুক্ত স্মার্টফোনকে বেছে নিন। এজন্য আপনি এক্সপার্ট কারো পরামর্শ নিতে পারেন।

বাজেট ভেদে প্রসেসর এর ভিন্নতা থাকে যদি বাজেট ২০,০০০ টাকা এর আশেপাশে ফোন নেন তাহলে আপনার স্মার্টফোন যেন অবশ্যই SD 665+ অথবা, Mediatek G85+ প্রসেসর থাকে।

র‍্যাম ও রোম

আমাদের মধ্যে অনেকেই আছে যারা র‍্যাম ও রোম দেখে স্নার্টফোন কিনে থাকে। কিন্তু এটা মোটেও ঠিক না। র‍্যাম ও রোমের আগে অবশ্যই ভালো একটা প্রসেসর থাকা অত্যাবশ্যক।

বর্তমান সময় বেশীরভাগ স্মার্টফোন এন্ড্রয়েড ১০ এ চলিত তাই র‍্যাম ও রোম যেন মিনিমাম ৩/৬৪ জিবি হয়। আর বর্তমানে র‍্যাম ও রোমের স্টান্ডার্ড হচ্ছে ৬/ ১২৮ জিবি। এর থেকে বেশি র‍্যাম অযথা ছাড়া আর কিছুই না। যদি ডেডিকেটেড স্টোরেজ (যেটিকে আপরা মেমরি বলে থকি) ব্যবহার করার সুযোগ থাকে তবে ১২৮ জিবি রমও যথেষ্ট।

ডিসপ্লে

স্মার্টফোনের ডিসপ্লেও কিন্তু গুরুত্বপূর্ণ একটি জিনিস। কেননা স্মার্টফোনের ডিসপ্লে এর সাহায্যে আমরা সকল কাজ করে থাকি। তাই চেস্টা করবেন ভালো মানের ডিসপ্লে যুক্ত স্মার্টফোন কেনান। বাজেট কম হলে IPS ডিসপ্লে ভরসা আর বাজেট যদি বেশী হয় তবে Amolated Display যুক্ত স্মার্টফোন কেনার চেস্টা করবেন। আর রেজুলেশন যেন মিনিমান HD/ 1024p হয়।

ক্যামেরা

আমরা অনেকেই আছি যার অনেকে বেশী ফটো তুলে থাকি স্মার্টফোনের সাহায্যে। তাই ভালো মানের ক্যামেরা ফোন থাকলে কতই না ভালো হয়। তাই ভালো মানের ক্যামেরা যুক্ত ফোন কেনার চেস্টা করুন। আর স্মার্টফোনের মেগাপিক্সেলের দিকে না গিয়ে ইমেজ কোয়ালিটির দিকে বেশি লক্ষ্য রাখুন।

ব্যাটারি

আমরা অনেকেই আছি যারা ব্যাটারি জনিত সমস্যায় বেশী ভুগি। ফোনে চার্জ না থাকাটা অনেক বিরক্তকর। তাই আপনি যদি এমন সমস্যায় পড়েন তাহলে বেশি ব্যাটারি ওয়ালা স্মার্টফোন কিনুন। এছাড়াও স্মার্টফোনের চার্জ কিভাবে ধরে রাখবেন তা জানতে এই আর্টিকেলটি পড়ুন – স্মার্টফোনের চার্জ ধরে রাখার উপায়

এই ছিল আজকের আর্টিকেল। আশা করছি আপনার ভালো লেগেছে। এমনি মোবাইল ফোন সম্পর্কিত আর্টিকেল পেতে নিয়মিত ভিজিট করুন MobileKoto.Com এ।

Related Articles

Back to top button