Blog

স্মার্টফোনের চার্জ ধরে রাখার উপায়

Ways to hold the charge of the smartphone

যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের মধ্যে অনেকেই যে সমস্যার সম্মুখীন হন তা হলো দ্রুত চার্জ ফুরিয়ে যাওয়া। এই আর্টিকেলটিতে আমরা স্মার্টফোনের চার্জ ধরে রাখার উপায় নিয়ে আলোচনা করব।

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে সবাই কম বেশি একটি/ একাধিক স্মার্টফোন ব্যবহার করে থাকি। স্মার্টফোন ব্যবহারের মাধ্যমে আমরা এটির সাহায্যে অনেক কঠিন কাজ নিমেষের মধ্যে করে ফেলতে পারি। তবে, স্মার্টফোন ব্যবহার করতে গেলে আমরা বেশীরভাগ সময় যে সমস্যার সম্মুখীন হই তা হলো ফোনের চার্জ তাড়াতাড়ি ফুরিয়ে যাওয়া। কিছু সাধারণ বিষয়ের সমাধান করে নিলে আমরা কিন্তু অনায়েসে এই ঝামেলা থেকে মুক্তি পেতে পারি। কিন্তু তার আগে আমাদের জেনে নেওয়া দরকার স্মার্টফোনে চার্জ কেন দ্রুত ফুরিয়ে যায়।

স্মার্টফোনের চার্জ কেন দ্রুত ফুরিয়ে যায়?

একেকটা স্মার্টফোনে একেক রকমের সমস্যা থাকতে পারে। যদি হার্ডওয়্যারগত সমস্যা থাকে তাহলে এটিকে সমাধান করা সম্ভব হবে না। এটিকে সমাধান করার জন্য স্মার্টফোনটিকে সার্ভিসিং এর জন্য দিতে হবে। হার্ডওয়্যার সমস্যা যেমন –

  • স্মার্টফোনের ব্যাটারি নাস্ট হওয়া।
  • ডিসপ্লেতে সমস্যার কারণে ডিসপ্লে অতিরিক্ত চার্জ ব্যবহার করতে পারে।
  • SOC তে সমস্যা।

এছাড়াও হার্ডওয়্যারগত আরো অনেক রকম সমস্যা থাকতেও পারে। এখন আসি সফটওয়্যারগত সমস্যায়! যারা ভালো মানের/ ভালো ব্রান্ডের স্মার্টফোন ব্যবহার করে তাদের মধ্যে অনেকেই এই সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনার হয়তো খেয়াল আপনার ফোনটিতে আপডেট দেওয়ার পর ফোনটি আগের তুলনায় অনেক বেশি চার্জ খরচ করছে। যেটি আগে করত না। এটিই হলো সফটওয়্যারগত সমস্যা। যদি এমনটা কখনো হয় তাহলে আপনাকে চিন্তা করতে হবে না কিছুদিন নতুন সফটওয়্যার আপডেট আসলে সেট আপডেট করে নিবেন তাহলে দেখবেন ব্যাটারি ব্যাকআপ আবার ভালো হয়ে গেছে।

এবার আসি আসল কথায় বা পদ্বতিতে যার মাধ্যমে আমি আপনার স্মার্টফোনের চার্জ ধরে রাখতে পারবেন। স্মার্টফোন চার্জ ধরে রাখার উপায়গুলো আপনার ফোনে অবশ্যই প্রয়োগ করে দেখবেন।

স্মার্টফোনের চার্জ ধরে রাখার উপায়

১. আপনার স্মার্টফোনটির ডিসপ্লে এর ওয়ালপেপার হিসাবে Black/ কালো রঙ এর ওয়ালপেপার ব্যবহার করুন। আপনার ফোনের ডিসপ্লে যদি Amolated হয় তাহলে অনেকখানি চার্জ অপচয় হওয়া থেকে রক্ষা পাবেন। LCD ডিসপ্লে হলেও কালো রঙ এরই ওয়ালপেপার ব্যবহার করুন। কালারফুল বা লাইভ ওয়ালপেপার ব্যবহার করা থেকে বিরত থাকুন।

২. Location, Bluetooth, Hospot, Mobile Data, Wifi ইত্যাদি বন্ধ করে রাখুন। যখন প্রয়োজন হবে তখন চালু করে নিবেন। অযথা এসব অন করে রাখা মানে ব্যাটারির চার্জ খরচ করা ছাড়া আর কিছুই না।

৩. এখন বেশিরভাগ স্মার্টফোনে Dark Mode নামে একটি অপশন আছে। স্মার্টফোনে চার্জ ধরে রাখার উপায় হিসাবে Dark Mode অন করে স্মার্টফোন ব্যবহার করুন।

৪. স্মার্টফোন অতিরিক্ত ব্রাইটনেস দিয়ে ব্যবহার করবেন না। যত কম সম্ভব তত কম ব্রাইটনেস দিয়ে স্মার্টফোন ব্যবহার করুন।

৫. আপনার ফোনে যদি এমন কিছু এপ্লিকেশন থাকে যা ব্যাকগ্রাউন্ড রান হয় তাহলে সেই অ্যাপ্লিকেশনগুলোকে আনইন্সটল করে ফেলুন। এবং তা এখনিই করে ফেলুন। এমন কিছু অ্যাপ্লিকেশন যেমনঃ শেয়ারইট, ভিডমেট, ইউসি ব্রাউজার ইত্যাদি।

এই উপায়গুলো ফলো করে আপনি আপনার স্মার্টফোনের ব্যাটারি ব্যাকআপ বাড়িয়ে নিতে পারবেন। আশা করছি এই আর্টিকেল আপনার উপকারে আসবে। যদি এই উপায়গুলো আপনার ফোনের সাথে এপ্লাই করার পরেও চার্জ ধরে রাখতে পারছে না সেক্ষেত্রে বুঝে নিবেন হার্ডওয়্যারগত কোন সমস্য রয়েছে আপনার ফোনে। এক্ষেত্রে, স্মার্টফোনের চার্জ ধরে রাখার জন্য ফোনটিকে সার্ভিসিং এ দিতে পারেন।

Related Articles

Check Also
Close
Back to top button