Blog

যে সব কারণে আপনার মোবাইল ফোন হ্যাং হতে পারে

মোবাইল ফোন আমাদের সকলেরই নিত্যদিনের প্রয়োজনীয় সঙি। কাজ করতে গিয়ে বা গেমস খেলতে গিয়ে মোবাইল ফোন হ্যাং করলে আমরা অনেক বিরক্ত হয়ে যাই। এই আর্টিকেলটিতে আমরা জানব মোবাইল ফোন হ্যাং হওয়ার কারণ সম্পর্কে। এই সকল কারণে মোবাইল ফোন হ্যাং হতে পারে। আর আপনি যদি এসব এড়িয়ে চলেন তাহলে মোবাইল ফোন হ্যাং হওয়ার আর কোন সম্ভাবনা থাকবে না। তাহলে চলেন জেনে নেওয়ার যাক মোবাইল ফোন কি কি কারণে হ্যাং হতে পারে।

আরো পড়ুন

ব্যাটারি সেভিং মোড অন থাকলে

বিষয়টা কেমন অবাক করার মতোন তাই না? ভুল কিছু বকতেছি না!! আপনি যদি আপনার ফোনে ব্যাটারি সেভিং মোড অন করে রাখেন তাহলে আপনার ফোন হ্যাং করতে পারে। আসলে ব্যাটারি সেভিং মোড অন করে রাখলে আপনার ফোনের সিপিইউ পারফরমেন্স কম করে দেওয়ার হয় যাতে করে সিপিইউ কম ব্যাটারি খরচ করে। ফলে এই সময় যদি আপনি ভারী কোন কাজ (যেমন গেমস খেলা) করে তাহলে আপনার ফোন হ্যাং করতে পারে। তো তাই আপনার ফোন হ্যাং করা থেকে বাঁচাতে ভারী কোন কাজ করার আগে ব্যাটারি সেভিং মোড অন করবেন না।

অতিরিক্ত অ্যাপ্লিকেশন ইন্সটল

আমরা অনেকেই আছি যারা ফোনে অনেক পরিমাণ অ্যাপস, গেমস ইন্সটল করে থাকি। কিন্তু, এমটা করা ঠিক না। এর ফলে আপনার ফোন যেমন স্লো হবে তেমনি হ্যাং ও করবেন।

অতিরিক্ত অ্যাপ্লিকেশন ইন্সটল করলে এসবের কিছু কিছু ব্যাকগ্রাউন্ডে রান হবে ফলে আপনার মোবাইল ফোনের অনেক খানি র‍্যাম দখল করে রাখবে। যা আপনার ফোন হ্যাং করার মূল কারণ।

লঞ্চার, থিম, ফন্ট

আমরা অনেকেই আছি যারা ফোনকে আরো বেশি আকর্ষণীয় করতে থার্ড পার্টি কোন লঞ্চার বা থিম ব্যবহার করি। কিন্ত, এসব Theme, Launch আপনার ফোনের সাথে খুব ভালো ভাবে অপটিমাইজড নাও হতে পারে। এছাড়া এসব থিম, লঞ্চার র‍্যামে অনেক খানি জায়গা দখল করে থাকে। আপনার ফোনটিকে হ্যাং করা থেকে রক্ষা করতে এসব অ্যাপ্লিকেশন ব্যবহার করা থেকে বিরত থাকুন। ডিফল্ট লঞ্চার, থিম ব্যবহার করুন।

মাল্টিটাস্কিং

আপনার মোবাইল ফোনের যদি র‍্যাম কম থাকে আর আপনি যদি ভারী ভারী অ্যাপ্লিকেশন এক সাথে ব্যবহার করেন তাহলে আপনার ফোনের প্রসেসর সেটিকে ভালোভাবে সামলাতে না পারলে আপনার ফোন হ্যাং করবে। এছাড়াও র‍্যাম কম থাকায় মাল্টি টাস্কিং এ অ্যাপগুলো অনেক ধীর গতিতে কাজ করবে।

এই ছিল আজকের আর্টিকেল/ টিউন। আশা করছি আপনার ভালো লেগেছে। এই ধরনের আরো অনেল আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Back to top button