Blog

পুরাতন মোবাইল ফোন কেনার আগে যে বিষয়গুলোর দিকে খেয়াল রাখবেন

কম দামে ভালো মোবাইল ফোন কেনার জন্য আমরা অনেকে পুরাতন বা সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কিনে থাকি। কিন্তু, পুরাতন মোবাইল ফোনে অনেক রকমের সমস্যা থাকতে পারে। আজকের এই পোস্টে আমরা আলোচনা করব পুরাতন মোবাইল ফোন কেনার আগে আপনার কোন কোন বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। তো চলেন জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ এন্ড্রয়েড স্মার্টফোনের জন্য সেরা কিছু কি-বোর্ড অ্যাপ্লিকেশন

মোবাইল কেনার রসিদ

পুরাতন মোবাইল ফোন কেনার আগে অবশ্যই অবশ্যই মোবাইলটির রসিদ দেখে নিবেন। এতে করে যেমন জানতে পারবেন মোবাইলটি কত তারিখে কেন হয়েছে ও কত দিন ব্যবহার করা হয়েছে। তেমনি জানতে পারবেন মোবাইলটি চোরাই ফোন নাকি আসল ফোন। তাই অবশ্যই মোবাইল কেনার রসিদটি দেখে নিবেন।

ব্রান্ড

পুরাতন মোবাইল ফোন কিনলে অবশ্যই ভালো ব্রান্ডের মোবাইল ফোন কিনুন। যেমনঃ শাওমি, রিয়েলমি, নোকিয়া ইত্যাদি। ভালো ব্রান্ডের ফোন না হলে পুরাতন মোবাইল কেনা থেকে বিরত থাকুন। কারণ, নন ব্রান্ড স্মার্টফোনগুলো খুব একটা ভালো সার্ভিস দেয়া না। তাই নন ব্রান্ডের পুরাতন স্মার্টফোন কেনা থেকে বিরত থাকুন। পুরাতন স্মার্টফোন কিনতে হলে ভালো ব্রান্ডের পুরাতন বা সেকেন্ড হ্যান্ড স্মার্টফোন কিনুন।

ফোনের লঞ্চ ডেট

পুরাতন মোবাইল ফোন কেনার আগে অবশ্যই দেখে নিন ফোনটি কত তারিখে লঞ্চ হয়েছে। বেশী পুরাতন স্মার্টফোন কেনা থেকে বিরত থাকুন। কারণ, সময়ের পরিক্রমে ফোন অনেক স্লো হয়ে যায়। এছাড়া বেশী পুরাতন স্মার্টফোন সফটওয়্যার আপডেট পাবেন না।

ব্যাটারী

পুরাতন মোবাইল ফোন কেনার আগে বেশীরভাগ মানুষ যে সমস্যার সম্মুখীন হন তা হলো খারাপ ব্যাটারী ব্যাকআপ। তাই অবশ্যই পুরাতন মোবাইল ফোনের ব্যাটারীর কন্ডিশন দেখে নিন। অনেক ফোনে ব্যাটারীর হেলথ চেক করা যায়। ডিফল্ট ব্যাটারীর হেলথ চেকিং অপশন থাকলে চেক করে নিন। এতে করে ব্যাটারীর হেলথ সম্পর্কে মোটামুটি ধারণা পাবেন। আর যদি সম্ভব হয় তবে সেলারের কাছ থেকে ধার নিয়ে মোবাইলটি কিছুদিন ব্যবহার করে দেখুন।

র‍্যাম ও রোম

পুরাতন মোবাইল ফোন হলেও ফোনের র‍্যাম ও রোম দেখে নিন। সর্বনিম্ন ৩ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রোম হলে ভালো হয়। আর র‍্যাম কি টাইপের সেটিও দেখে নিন। যদি খুব কম বাজেটে পুরাতন মোবাইল ফোন কেনেন তাহলে কম র‍্যাম হলেও তা মেনে নিন।

ডিসপ্লে

ব্যাটারীর মতোন পুরাতন মোবাইল ফোনে ডিসপ্লে অনেক বড় রকমের সমস্যা করতে পারে। তাই পুরাতন মোবাইল ফোন কেনার আগে ফোনটির ডিসপ্লে ভালো করে লক্ষ্য করুন কোন সমস্যা আছে কি না!! ডিসপ্লেতে সামান্য একটু সমস্যা থাকলে সে ডিসপ্লে কিছু দিনের মধ্যে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।


এই ছিল পোস্টটি!! আশা করছি আপনার ভালো লেগেছে। পোস্টটি আপনি আপনার বন্ধু-বান্ধব্দের নিকট শেয়ার করতে পারেন। নিচে পোস্টটি শেয়ার করার অপশন রয়েছে।

Related Articles

Check Also
Close
Back to top button